রাজনৈতিক অর্থনীতির বাজেট : সিপিডি

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 05:49:36

ঢাকা:২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে রাজনৈতিক অর্থনীতির বাজেট বলে মন্তব্য করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি)।

শুক্রবার (০৮জুন) রাজধানীর গুলশানের একটা হোটেলে সিপিডি আয়োজিত ‘জাতীয় বাজেট ২০১৮-১৯ সিপিডি’র পর‌্যালোচনা’ শীর্ষক বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সংগঠনের ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এই মন্তব্য করেন।

নির্বাচনী বাজেট কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা রাজনৈতিক অর্থনীতির বাজেট। এতে যারা বাজেটে অর্থায়নের সহযোগিতা করবে তাদের সুবিধা দেওয়া হয়েছে।

ই-কমার্সের ক্ষেত্রে তরুণদের সুবিধা দেওয়ার ক্ষেত্রে ৫ শতাংশ কর আরোপ করা হয়েছে। এছাড়াও উবার পাঠাওয়ের ক্ষেত্র কর আরোপ করা হয়েছে তা ভোক্তাদের ঘাড়ে পড়বে মন্তব্য করেছেন তিনি।

জিডিপি প্রবৃদ্ধির লক্ষমাত্রা নিয়ে সংশয় প্রকাশ করে বিশিষ্টি এ অর্থনীতিবিদ বলেন, এই মুহূর্তে ৭ দশমিক ৮ শতাংশ মোট দেশজ উৎপাদন বৃদ্ধি (জিডিপি) প্রবৃদ্ধির টার্গেট পূরণ করতে হলে সরকারি বিনিয়োগ ও ব্যক্তি খাতের বিনিয়োগ বাড়াতে হবে বহুগুণে। আর এ সব সমস্যা সমাধান না করে প্রবৃদ্ধি অর্জনের টার্গেট পূরণ নিয়ে আমরা সংশয়  প্রকাশ করছি।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সম্মানিয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম এবং গবেষক তৌফিকুল ইসলাম খানসহ সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর