পুঁজিবাজারে সূচক বাড়ছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-11 22:15:44

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সূচক বেড়ে চলছে লেনদেন কার্যক্রম। এদিন দুপুর ১২টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪২ পয়েন্ট।

এছাড়া একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১১৩ কোটি এক লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৭২ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩২ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৩৫ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৩৪ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ৩২ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বাড়ে, বেলা সাড়ে ১১টায় সূচক বাড়ে ৩৬ পয়েন্ট এবং দুপুর ১২টায় সূচক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৯১২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৪৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৩৯ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১১৩ কোটি এক লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৭টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন দুপুর ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু স্টাফলারস, ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, গ্রামীণফোন, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়্যার, ইউনাইটেড এয়ার, জেএমআই সিরিঞ্জ এবং প্রভাতী ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১২ হাজার ৮৩৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রিমিয়ার সিমেন্ট, মোজাফফর হোসেন স্পিনিং মিল, গ্রামীণফোন, প্রভাতী ইন্স্যুরেন্স, পিডিএল এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম টেক্সটাইল, সাফকো স্পিনিং, মাইডাস ফাইন্যান্স এবং শাহজিবাজার পাওয়ার লিমিটেড।

এ সম্পর্কিত আরও খবর