সিআইপি কার্ড সংখ্যা আরও বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 15:16:17

বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তির (সিআইপি) সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ২০১৭ সালের জন্য নির্বাচিত ব্যক্তিদের সিআইপি কার্ড প্রদান অনুষ্ঠানে ব্যবসায়ীদের এ সুখবর দেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে ব্যবসায়ীরা অবদান রাখছে। ২০১৩ সাল থেকে সরকার ১৮২ জন বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিকে (সিআইপি) কার্ড সম্মাননা দিচ্ছে। সেই সময় দেশের অর্থনীতিতে অবদান কত ছিলো, এখন কত? গত ছয় বছরে অনেক বেড়েছে। সেই অনুসারে সিআইপির সংখ্যা বাড়ানো হয়নি। এটা বাড়াতে হবে, বাড়বে।

মন্ত্রী বলেন, রফতানিতে দ্রুততম উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বের কাছে পরিচয় পেয়েছে। এই সব কিছু হয়েছে ব্যবসায়ীদের অক্লান্ত চেষ্টা ও পরিশ্রমের কারণে। এখন রফতানি আয় দাঁড়িয়েছে ৪৬ বিলিয়ন ডলারে। ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ৬০ বিলিয়ন ডলারে রফতানি পৌঁছাবে বলে আমি প্রত্যাশা করি।

বিশেষ অতিথির বক্তৃতায় তোফায়েল আহমেদ বলেন, সরকার নিজে ব্যবসা করে না। ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা দেয় যাতে তারা সুন্দর পরিবেশে ব্যবসা পরিচালনা করতে পারেন।

ভেনিজুয়েলার অর্থনীতির উদাহরণ দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশটির অর্থনৈতিক অবস্থা এক সময় খুব ভালো ছিল। তারা তেল রফতানির ওপর নির্ভর ছিল। কিন্তু আন্তর্জাতিকবাজারে তেলের দাম কমে যাওয়ার ফলে তাদের অর্থনীতিতে বিপর্যয় নামে।

সভাপতির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ বলেন, সংখ্যা বাড়ানোর জন্য ২০১৩ সালের আইন সংশোধন করার কাজ চলছে। দ্রুত এই কাজ হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর