দ্বিতীয় পদ্মা সেতু আর ইস্টওয়েস্ট এক্সপ্রেসওয়ের স্বপ্ন

, অর্থনীতি

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-09-01 20:15:47

ঢাকা: প্রথম পদ্মাসেতু মাওয়া-জাজিরার মধ্যে নির্মাণ কাজ প্রায় অর্ধেক শেষ।এরই মধ্যে দ্বিতীয় পদ্মাসেতু পাটুরিয়া-গোয়ালন্দ নির্মাণের স্বপ্ন দেখানো হয়েছে প্রস্তাবিত বাজেটে। সেটা কবে শুরু হবে বা নতুন এ সেতু নির্মাণে বরাদ্দ কত হতে পারে তা বলা হয়নি।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চলের মধ্যে সরাসরি চলাচলের জন্যে ঢাকার ভেতর দিয়ে ইস্টওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণেরে একটি পরিকল্পনার কথাও জানানো হয়েছে এই বাজেটে।

যোগাযোগ অবকাঠামো খাতে অর্থমন্ত্রী মোট ৫৩ হাজার ৮১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন।

দেশের বিদ্যমান সড়ক রক্ষা করতে ২০২১ সালের মধ্যে মহাসড়ক নেটওয়ার্কের গুরুত্বপূর্ণ ২৮টি স্থানে এক্সেল লোড কন্ট্রোল স্টেশন স্থাপন করা হবে বলে বাজেটে জানিয়েছেন অথমন্ত্রী।

আর পর্যায়ক্রমে সারাদেশের ৩ হাজার ৮১৩ কিলোমিটার জাতীয় মহাসড়ককে চার বা তদূর্ধ্ব লেনে উন্নীত করা হবে।

এছাড়া, নবম (বগা সেতু), দশম (মোংলা সেতু) ও একাদশ (ঝপঝপিয়া) বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণের জন্য চীন সরকারের সাথে সমাঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। চলছে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের কাজ।

নগর পরিবহনের বিষয়ে ৫ টি মেট্রোরেল লাইন, ৩ স্তর বিশিষ্ট রিং রোড, ৮টি রেডিয়াল সড়ক, ৬টি এক্সপ্রেসওয়ে, ২১টি ট্রান্সপোর্টেশান হাব নির্মাণের স্বপ্ন দেখানো হয়েছে। এর মধ্যে প্রথম মেট্রোরেল নির্মাণের কাজ চলমান। যা ২০১৯ এ চালু হবে।

এছাড়া আগামী অর্থবছরে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজ শুরু করবে সরকার-এমন কথা বাজেটে বলেছেন মন্ত্রী।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী ব্যক্তিগত মত দিয়ে বলেন, বৃহত্তর ঢাকার জন্য নিউইয়র্কের আদলে একটি মেট্রো যোগাযোগ কর্তৃপক্ষ থাকবে। এর মাধ্যমে সব ধরনের যোগাযোগ ব্যবস্থাকে সমন্বিত করে একক পরিচালনা সংগঠন স্থাপন যথাযথ হবে।

এ সম্পর্কিত আরও খবর