ডিএসইর প্রধান সূচক কমেছে ৪০ পয়েন্ট, সিএসইর ৬২

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 03:59:32

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৮ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে বাড়লেও সূচক কমার মধ্য দিয়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৬২ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি ৮০ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৩৯ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২৮ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৩৬ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৯ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে এবং সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১২টায় ‍সূচক ১৮ পয়েন্ট কমে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৩৪ পয়েন্ট কমে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট কমে ৪ হাজার ৮৮৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৩৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ২১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলারস, স্কয়ার ফার্মা, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার, স্টাইল ক্রাফটস, জেএমআই সিরিঞ্জ, ফরচুন সু, গ্লোবাল ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৬২ পয়েন্ট কমে ৯ হাজার ১৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৪৬ পয়েন্ট কমে ১২ হাজার ৮৫০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮৪৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, প্রভাতী ইন্স্যুরেন্স, ইমাম বাটন, রিপাবলিক ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, ব্যাংক এশিয়া, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স এবং অ্যাপেক্স ফুড।

এ সম্পর্কিত আরও খবর