পুঁজিবাজারে সূচক বেড়ে চলছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 03:36:37

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৮ সেপ্টেম্বর) সূচক বেড়ে লেনদেন চলছে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২৪ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৬ কোটি ৭৪ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৮৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২৮ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৩৩ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৩৬ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৯ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৯৪৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৫৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৪৯ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তীত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, মুন্নু স্টাফলারস, ন্যাশনাল টিউবস, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, গ্লোবাল ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়্যার, স্টাইল ক্রাফটস, ফরচুন সু এবং ভিএফএসটিডিএল।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১০০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮৯ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯৮৮ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, গ্রামীণ-২ মিউচ্যুয়াল ফান্ড, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, এসপি সিরামিকস, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার, রানার অটোমোবাইল এবং এসএস স্টিল।

এ সম্পর্কিত আরও খবর