বিশেষ শুল্ক সুবিধায় স্কুলবাস আমদানি

, অর্থনীতি

সিনিয়র করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-29 14:37:43

ঢাকা:বিশেষ শুল্ক সুবিধায় ছাত্র-ছাত্রীদের যাতায়াতের জন্য স্কুল বাস বিদেশ থেকে আমদানি করার প্রস্তাব করা হয়েছে। কোন শিক্ষা প্রতিষ্ঠান বা এজেন্সী স্কুল বাস সার্ভিস চালুর আগ্রহ প্রকাশ করলে তা যথাযথ বিবেচনায় বিশেষ শুল্ক সুবিধায় আমদানির সুযোগ দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এ প্রস্তাব উপস্থাপন করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, ঢাকা শহরে স্কুলগুলোতে ছাত্র-ছাত্রীদের যাতায়াতের জন্য অধিকাংশ স্কুলেই কোন স্কুল বাস নেই। তাই অভিভাবকগণ নিজস্ব গাড়ী ব্যবহার করে তাদের সন্তানদের স্কুলে যাতায়াত নিশ্চিত করতে বাধ্য হচ্ছে, যা ঢাকা মহানগরীতে যানজট সৃষ্টিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। উন্নত দেশের ন্যায় স্কুলের জন্য ডেডিকেটেড স্কুল বাস চালু করে যানজট এবং ছাত্রদের স্কুলে যাতায়াত সহজতর ও নিরাপদ করা যেতে পারে ।

এ লক্ষ্যে কোন শিক্ষা প্রতিষ্ঠান বা এজেন্সী স্কুল বাস সার্ভিস চালুর আগ্রহ প্রকাশ করলে তা যথাযথ বিবেচনায় বিশেষ শুল্ক সুবিধায় আমদানির সুযোগ দেয়া হবে।

হাইব্রিড মোটর গাড়ির বিষয়ে তিনি বলেন, গত অর্থবছরে হাইব্রিড মোটর গাড়ির উচ্চ মূল্য বিবেচনায় এর উপর শুল্ক হার হ্রাস করা হয়। ফলে হাইব্রিড মোটর গাড়ির আমদানি বৃদ্ধি পেয়েছে। পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমিয়ে আনার জন্য হাইব্রিড মোটর গাড়ির আমদানি উৎসাহিত করার জন্য নিম্ন সিসির হাইব্রিড মোটর গাড়ি (১৬০০ হতে ১৮০০ সিসি পর্যন্ত) আমদানিতে সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে ২০ শতাংশে  হ্রাসের প্রস্তাব করছি। এ শুল্ক হার ইলেকট্রিক মোটর গাড়ির ক্ষেত্রে আগে থেকেই প্রযোজ্য আছে।

 

এ সম্পর্কিত আরও খবর