ডিএসইতে প্রধান সূচক ৩০, সিএসইতে কমেছে ৬৯ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 04:29:58

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে সূচক বাড়লেও সূচক কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসইএক্স কমেছে ৬৯ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি ৮০ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩৯ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৫২ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৭ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ১৯ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৮ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট বাড়ে।

এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১২টায় সূচক মাত্র ১ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ২টায় সূচক ১৫ পয়েন্ট কমে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩০ পয়েন্ট কমে ৪ হাজার ৯২৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৪৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ২৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই'র শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলারস, লিগ্যাসি ফুটওয়্যার, ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, স্টাইল ক্রাফটস, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ারি এবং বিকন ফার্মা।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৬৯ পয়েন্ট কমে ৯ হাজার ৭৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৫৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৯৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১১২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইসলামী ইনস্যুরেন্স, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, পদ্মা লাইফ ইনস্যুরেন্স, ইমাম বাটন, পিপলস ইনস্যুরেন্স, সিএনএ টেক্সটাইল, তুংহাই নিটিং, ঢাকা ইনস্যুরেন্স, হাইডেলবার্গ সিমেন্ট এবং কাশেম ইন্ডাস্ট্রিজ।

এ সম্পর্কিত আরও খবর