ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ১৭ পয়েন্ট, সিএসইতে ৫৪

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 20:54:57

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৬ সেপ্টেম্বর) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৫৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৫২ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২ কোটি ২১ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

সোমবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে এক পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৩ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৭ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ১২ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক বাড়ে ১৯ পয়েন্ট এবং বেলা সাড়ে ১১টায় সূচক ২৫ পয়েন্ট বাড়ে।

দুপুর ১২টায় সূচক ১৪ পয়েন্ট বাড়ে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক ২৩ পয়েন্ট বাড়ে। দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৫৯ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৫৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৫৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬১টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু স্টাফলারস, ন্যাশনাল টিউবস, স্টাইল ক্রাফটস, মুন্নু সিরামিকস, বিকন ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, জেএমআই সিরিঞ্জ, ব্রিটিশ আমেরিকান টোবাকো, লিগ্যাসি ফুটওয়্যার এবং ভিএফএসটিডিএল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৫৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৪৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ১৫৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৬২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- জিকিউ বলপেন, রংপুর ফাউন্ড্রি, কাশেম ইন্ডাস্ট্রিজ, ইনফরমেশন সার্ভিস, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, মোজাফফর হোসেন স্পিনিং মিল, ভিএফএসটিডিএল, এএফসি অ্যাগ্রো, স্ট্যান্ডার্ড ইন্স্যুরৈন্স এবং সোনারগাঁও ইন্ডাস্ট্রিজ।

এ সম্পর্কিত আরও খবর