পুঁজিবাজারকে স্থিতিশীল করতে অর্থমন্ত্রীকে মির্জ্জা আজিজের চার প্রস্তাব

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 18:44:44

ব্যাংকিং সেক্টরের বর্তমান অবস্থার উন্নতি এবং নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয়হীনতা দূরীকরণসহ পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য অর্থমন্ত্রীকে চার প্রস্তাব দিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম। প্রস্তাবগুলো বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজধানী আগারগাঁওয়ের এনইসির সম্মেলন কক্ষে পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে অংশীজনের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব জানিয়েছেন মির্জ্জা আজিজুল ইসলাম।

তিনি বলেন, 'এখন পুঁজিবাজারে দেশি-বিদেশি ভালো কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে হবে। সরকারের নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয়ের অভাব রয়েছে। এ কারণে বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। বর্তমানে যেমন বিটিআরসি ও গ্রামীণফোনের দ্বন্দ্ব রয়েছে। এগুলো দ্রুত সমাধান করতে হবে।'

সাবেক এ অর্থ উপদেষ্টা বলেন, 'ঢালাওভাবে কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব তথা আইপিও না দেওয়া। কারণ আইপিও অনুমোদনের সময় প্রতিবেদনে বাস্তব চিত্র না দেখিয়ে একটি রোজি পিকচার দেওয়া হয়। যার ফলে লেনদেনের প্রথমদিকে দাম বাড়ে। আর কিছুদিন পর দাম কমে যায়।'

এছাড়াও ব্যাংকিং সেক্টরের বর্তমান অবস্থা থেকে উত্তরণে সঠিক পদক্ষেপ গ্রহণের প্রস্তাব জানিয়েছন তিনি। কারণ পুঁজিবাজারে ব্যাংক খাত এখন নেতিবাচক প্রভাব ফেলছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আয়োজিত সভায় সভাপতিত্বে করেন অর্থ সচিব আসাদুল ইসলাম। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসি) চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেমসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর