ডিএসইতে সূচক বেড়েছে, কমেছে সিএসইতে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 12:21:44

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৫ সেপ্টেম্বর) সূচক সামান্য বেড়েছে। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়েছে এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ১০ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ২১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৪০ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক কমে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক কমে ২ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৩ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৪ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক মাত্র এক পয়েন্ট কমে। বেলা ১২টায় ‍সূচক ৫ পয়েন্ট কমে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৫ পয়েন্ট কমে। এরপর থেকে সূচক বাড়তে থাকে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪২ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক শূন্য দশমিক এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৩৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৫৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ১১৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই'র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, জেএমআই সিরিঞ্জ, বিকন ফার্মা, ওয়াটা কেমিক্যাল, লিগ্যাসি ফুটওয়্যার, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন কেবল, স্টাইল ক্রাফটস, বঙ্গজ এবং ভিএফএসটিডিএল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৯ হাজার ৯১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে ১৩ হাজার ১৪৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৭৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এশিয়া ইনস্যুরেন্স, সোনারবাংলা ইনস্যুরেন্স, আরামিট সিমেন্ট, নর্দান ইনস্যুরেন্স, পিপলস ইনস্যুরেন্স, সিটি জেনারেল ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, সেন্ট্রাল ইনস্যুরেন্স, প্রিমিয়ার ইনস্যুরেন্স এবং জনতা ইনস্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর