আলহাজ টেক্সটাইলের পরিচালকের সিকিউরিটিজ স্থগিত

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 09:33:23

সিকিউরিটিজ সংক্রান্ত আইন অমান্য করে শেয়ার কেনাবেচা করায় আলহাজ টেক্সটাইলের শেয়ারহোল্ডার পরিচালক শামসুল হুদার সমস্ত সিকিউরিটিজ স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৮তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

একই সঙ্গে কমিশন তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে এনফোর্সমেন্ট বিভাগকে নির্দেশ দিয়েছে। এছাড়াও প্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য সঠিক না হওয়ায় আলহাজ টেক্সাটাইলের লেনদেন স্পটে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, মো. শামসুল হুদার বিরুদ্ধে ফেব্রুয়ারি মাসে ঘোষণা ছাড়া ২০ হাজার শেয়ার বিক্রির অভিযোগের একটি তদন্ত রিপোর্ট কমিশনে পাঠায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), যা রেগুলেশন ৩৪ (১) দ্য ঢাকা স্টক এক্সচেঞ্জ রেগুলেশনস, ২০১৫ এর বিধান লঙ্ঘন।

এছাড়া ওই কোম্পানির স্পন্সর ও শেয়ারহোল্ডার পরিচালকদের মোট শেয়ারহোল্ডিংয়ের পরিমাণ ৩০ শতাংশ এর নিচে থাকায় এটি কমিশনের নোটিফিকেশন এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১১৯/এডমিন/৩৪ নভেম্বর ২২, ২০১১ এরও লঙ্ঘন। উপরোক্ত সিকিউরিটিজ আইনসমূহ ভঙ্গ করার অপরাধে বিষয়টি কমিশনের এনফোর্সমেন্ট বিভাগে চলতি বছরের ৩০ জুলাই প্রেরণ করা হয়।

পরবর্তীতে এ বিষয়ে আরও অনুসন্ধান করে দেখা যায়, শামসুল হুদা ২০১৭ সালের ৩০ জুলাই থেকে চলতি বছরের ৮ সেপ্টেম্বর পর্যন্ত আলহাজ টেক্সটাইলের ৪ লাখ ৮৪ হাজার ৪৪১টি শেয়ার বিক্রি এবং ৯ হাজার ১০০টি শেয়ার কেনেন ট্রেক হোল্ডার এএনএফ ম্যানেজমেন্টের মাধ্যমে। তিনি ওই ট্রেক হোল্ডার কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক।

লেনদেনের ফলে কোম্পানির মোট শেয়ারহোল্ডিং ৩০ শতাংশের আরও নিচে নেমে আসে। এছাড়া কমিশনের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮(১)(সিসিসি) অনুযায়ী কাস্টমার অ্যাকাউন্ট ইনফর্মেশন ফর্ম (ফর্ম ১এ) এ অনুযায়ী কোম্পানির পরিচালক হিসেবে তিনি কোনো তথ্য দেননি। অধিকন্তু চলতি বছরের ১৫ জানুয়ারি কোম্পানি অগ্রণী ব্যাংক থেকে ৫৫ কোটি ৮৩ লাখ ৪৬ হাজার ৫৭৮ টাকা পাওয়ার প্রসঙ্গে একটি মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করেছে, যা পরবর্তীতে সঠিক নয় বলে প্রতীয়মান হয়।

আইন লঙ্ঘন করে শেয়ার ক্রয়, বিক্রয়, কাস্টমার অ্যাকাউন্ট ইনফর্মেশন ফর্ম (ফর্ম ১এ) এ অনুযায়ী কোম্পানির পরিচালক হিসেবে কোনো তথ্য প্রদান না করা, শেয়ার ক্রয়-বিক্রয়ে বিধি-নিষেধ থাকাকালীন সময়ে শেয়ার লেনদেন করার মাধ্যমে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিশিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৪ এর উপবিধি (২) এর বিধান লঙ্ঘন এবং ২০১৭ সালের ৩১ ডিসেম্বর থেকে ২০১৯ সালের ৮ সেপ্টেম্বর পর্যন্ত মো. শামসুল হুদার আলহাজ টেক্সটাইলের শেয়ার লেনদেন পর্যালোচনা করে দেখা যায়, তিনি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স, ১৯৬৯ এর ১৪ ধারার বিধান লঙ্ঘন করেছেন। এসব আইন ভঙ্গ করার অপরাধে মো: শামসুল হুদার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে এনফোর্সমেন্ট বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে এবং এনফোর্সমেন্টের সিদ্ধান্ত পর্যন্ত তার সমস্ত সিকিউরিটিজ স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া এএনএফ ম্যানেজমেন্ট কো. লিমিটেডের বিরুদ্ধে আনীত অভিযোগ সমূহ এনফোর্সমেন্ট বিভাগে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে এবং আলহাজ টেক্সটাইলের শেয়ার লেনদেন পরবর্তী কার্যদিবস থেকে স্পট মার্কেটে লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এ সম্পর্কিত আরও খবর