পুঁজিবাজারে সূচক কমছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-20 01:51:07

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের বড় দরপতনের মধ্যে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসই'র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২৪ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৭ কোটি ৭৩ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হয়ে যায়। এ সময়ে সূচক কমে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৯ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২২ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৯১২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭২৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৪৯ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলারস, জেএমআই সিরিঞ্জ, স্টাইল ক্রাফটস, ওসমানিয়া গ্লাস, মুন্নু সিরামিকস, স্ট্যান্ডার্ড সিরামিকস, জেমিনি সি ফুড, ওয়াটা কেমিক্যাল এবং বিকন ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৪ পয়েন্ট কমে ৯ হাজার ৯০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ২৭৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৭৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- অ্যাপেক্স স্পিনিং, কেপিপিএল, ওসমানিয়া গ্লাস, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, সিটি ব্যাংক, সেন্ট্রাল ইনস্যুরেন্স, এমারেল্ড অয়েল, পাওয়ার গ্রিড এবং সাউথইস্ট ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর