‘বিআরআই নিয়ে দরকষাকষিতে উইন-উইন পরিস্থিতি সৃষ্টি করতে হবে’

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 21:47:31

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, কোনো দেশ একা উন্নয়ন করতে পারে না। যেহেতু আমাদের দেশের অর্থনীতিতে নানান ধরনের সমস্যা বিদ্যমান তাই দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সাধারণ মানুষের জীবনমানের উন্নতিতে বাংলাদেশ-চীন দুই দেশ যৌথভাবে পথচলার মধ্যদিয়ে ব্যাপক লাভবান হতে পারে। বেল্ট এন্ড ইনিশিয়েটিভ (বিআরআই) নিয়ে যখন চীনসহ অন্যান্য দেশের সঙ্গে যখন আলোচনা হবে তখন উইন-উইন পরিস্থিতি নিশ্চিত করতে হবে।

রোববার (৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর গুলশানের একটি রেস্টুরেন্টে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী সেশনে তিনি এসব কথা বলেন।

'বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ পজিশনিং বাংলাদেশ উইথইন কম্পারেটিভ পার্সপেক্টিভস' শীর্ষক সম্মেলনটি আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যকার দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪০ বছর পেরিয়ে গেছে। কিন্তু এই মুহূর্তে দুই দেশ তাদের সম্পর্কের উষ্ণতম অবস্থানে রয়েছে। এই সম্পর্ক আরো শক্তিশালী হয় ২০১৬ সালের অক্টোবরে যখন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঢাকা সফর করেন। পারস্পরিক শ্রদ্ধাবোধ ও কার্যকর সহযোগিতার মধ্য দিয়ে এই সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে দুই দেশই প্রতিশ্রুতিবদ্ধ।

বিআরআই’কে আন্তর্জাতিক সহযোগিতার জন্য একটি উচ্চমাত্রার প্ল্যাটফর্ম উল্লেখ করে নূরুল মজিদ বলেন, অবকাঠামো, শক্তি ও সম্পদ আহরণ ও উন্নয়নের জন্য বিআরআই প্রজেক্ট। বিআরআই’র মধ্যদিয়ে বিশ্বের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর মধ্যে সহযোগিতার সুযোগ সৃষ্টি হয়েছে। বিআরআই বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। বিআরআই আমাদের জন্য নতুন নতুন সুযোগ সৃষ্টি করেছে।

আরও পড়ুন: বিআরআই নিয়ে জাতীয় নীতিমালা প্রয়োজন

এ সম্পর্কিত আরও খবর