সোমবার থেকে ভিএফএস থ্রেডের ২ কোটি ১০ লাখ শেয়ার লক-ফ্রি

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 15:22:28

ভিএফএস থ্রেড ডাইংয়ের প্রাইভেট প্লেসমেন্টে ইস্যু করা ২ কোটি ১০ লাখ ৫০ হাজার শেয়ার লক-ফ্রি হবে সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবারের (৪ সেপ্টেম্বর) বাজারমূল্য অনুসারে শেয়ারগুলোর মূল্য দাঁড়িয়েছে ৬৫ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার টাকা। এদিন কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৩১ টাকা ১০ পয়সায়।

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিটির আইপিওর আগে ৬ কোটি ২৭ লাখ ১৪ হাজার ৮০০টি শেয়ার ছিল। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের দখলে ৪ কোটি ১৬ লাখ ৬৪ হাজার ৮০০টি শেয়ার। যেগুলো ৩ বছর লক-ইন থাকবে। অর্থাৎ ২০২১ সালের ৯ সেপ্টেম্বর বিক্রয়যোগ্য হবে। বাকি ২ কোটি ১০ লাখ ৫০ হাজার প্লেসমেন্ট শেয়ারে ১ বছর বা ৮ সেপ্টেম্বর পর্যন্ত লক-ইন থাকবে। যেগুলো ৯ সেপ্টেম্বর থেকে বিক্রি করা যাবে।

পাবলিক ইস্যু রুলস অনুযাযী, উদ্যোক্তা-পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারীদের জন্য ৩ বছর লক ইন প্রযোজ্য হবে। এছাড়া উদ্যোক্তা-পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারীদের হস্তান্তরকৃত শেয়ারে লক-ইন ৩ বছর, আইপিওর ৪ বছরে পূর্বে ইস্যুকৃত শেয়ারে ১ বছর, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডেরক্ষেত্রে ১ বছর ও বাকি অন্যসব শেয়ারে ২ বছর লক-ইন রাখা হবে। যা কোম্পানির লেনদেনের প্রথম দিন থেকে হিসাবযোগ্য।

ভিএফএস থ্রেডের প্লেসমেন্ট শেয়ার ইস্যুর ৫ বছরেরও পরে কোম্পানিটি আইপিও অনুমোদন পেয়েছে। যে কারণে কোম্পানিটির প্লেসমেন্ট শেয়ারের ক্ষেত্রে লক-ইন ১ বছর প্রযোজ্য। কোম্পানিটির আইপিও পূর্ব সর্বশেষ শেয়ার ইস্যু করা হয় ২০১২ সালের ২৮ নভেম্বর। আর আইপিও অনুমোদন পেয়েছে ২০১৮ সালের ৩ এপ্রিল। যে কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয় গত বছরের ৯ সেপ্টেম্বর।

এ সম্পর্কিত আরও খবর