ডিএসইর সূচক কমে ৪ হাজারের ঘরে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 15:52:01

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচক কমে শেষ হয়েছে দিনের লেনদেন। টানা ছয় কার্যদিবস ধরে কমে ডিএসইর প্রধান সূচক বর্তমানে ৪ হাজারের ঘরে অবস্থান করছে।

বুধবার (০৪ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৫৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৯৪ কোটি ৮২ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৯৯ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৫ পয়েন্ট।

এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচক আবার কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৩ পয়েন্ট বাড়ে।

এরপর সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হতে থাকে। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে, বেলা ১২টায় সূচক ৮ পয়েন্ট কমে, বেলা ১টায় ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ২১ পয়েন্ট কমে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট কমে ৪ হাজার ৯৮৬ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৪৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৫৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে—মুন্নু সিরামিকস, স্টাইল ক্রাফটস, রেনেটা, মুন্নু স্টাফলারস, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক এবং আইটিসি।

সিএসই
অন্যদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৯৪ পয়েন্ট কমে ৯ হাজার ২৩৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১০৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৯৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৮ পয়েন্ট কমে ১৫ হাজার ২১৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো—সি পার্ল হোটেল, ডেল্টা স্পিনিং, বিচ হ্যাচারি, মেট্রো স্পিনিং, সিলভা ফার্মা, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফাইন ফুড, সিএপিএমআইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড, ফরচুন সু এবং ভিএফএসটিডিএল।

এ সম্পর্কিত আরও খবর