পুঁজিবাজারে সূচক কমে লেনদেন চলছে..

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 18:35:16

 

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক কমে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা সোয়া ১২টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৯৪ কোটি ৭৫ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৯৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১০ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১ পয়েন্ট বাড়ে। এরপর সূচক একটানা নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ১ পয়েন্ট কমে এবং বেলা সোয়া ১২টায় সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৬৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৮৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৭৭ পয়েন্টে।

এদিন বেলা সোয়া ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তীত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সোয়া ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, স্টাইল ক্রাফটস, মুন্নু স্টাফলারস, জেএমআই সিরিঞ্জ, আইটিসি, ইউনাইটেড পাওয়ার, ওয়াটা কেমিক্যাল, ন্যাশনাল পলিমার, সিলকো ফার্মা এবং ওরিয়ন ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭ পয়েন্ট কমে ৯ হাজার ৪০২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৬০৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৪৮৬ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সোয়া ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বিচ হ্যাচারি, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, প্রিমিয়ার সিমেন্ট, কে অ্যান্ড কিউ, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, লিগ্যাসি ফুটওয়্যার, আরামিট এবং অ্যাপেক্স ফুটওয়্যার।

 

এ সম্পর্কিত আরও খবর