ডিএসইতে প্রধান সূচক ২৫, সিএসইতে কমেছে ৪৬ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 16:04:27

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১ সেপ্টেম্বর) সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০২ কোটি ৯১ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৫ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৯ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৯ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হতে শুরু করে। বেলা ১১টায় সূচক প্রায় এক পয়েন্ট কমে। বেলা ১২টায় সূচক ২৪ পয়েন্ট কমে, বেলা ১টায় ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ২৪ পয়েন্ট কমে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট কমে ৫ হাজার ৭০ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৯১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৭৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৩টির, কমেছে ২১০টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ওয়াটা কেমিক্যাল, মুন্নু স্টাফলারস, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল পলিমার, ডোরিন পাওয়ার, লিন্ডে বাংলাদেশ, বিকন ফার্মা, ইউনাইটেড পাওয়ার এবং ন্যাশনাল টিউবস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৪৬ পয়েন্ট কমে ৯ হাজার ৪১০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৫৯ পয়েন্ট কমে ১৩ হাজার ৬৭০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮০ পয়েন্ট কমে ১৫ হাজার ৫০০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কে অ্যান্ড কিউ, এমারেল্ড অয়েল, আজিজ পাইপ, লিবরা ইনফিউশন, স্ট্যান্ডার্ড সিরামিকস, ইউনাইটেড এয়ার, কহিনুর কেমিক্যাল, রেকিট বেঞ্চকিজার, কনফিডেন্স সিমেন্ট এবং গ্রামীণ-২ মিউচ্যুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর