উভয় পুঁজিবাজারে বড় দরপতন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 07:49:04

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৬ আগস্ট) সূচকের বড় দরপতনের মধ্য দিয়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১০৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১১২ কোটি ৩ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ১৫ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১ পয়েন্ট। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক কমে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৩ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৮ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ১৯ পয়েন্ট কমে। বেলা ১২টায় সূচক কমে ৪৯ পয়েন্ট। বেলা ১টায় সূচক ৫৪ পয়েন্ট কমে যায়। বেলা ২টায় সূচক ৪৯ পয়েন্ট কমে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫৭ পয়েন্ট কমে ৫ হাজার ১৬৫ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮১৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ২৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, সিলকো ফার্মা, ওরিয়ন ফার্মা, মুন্নু সিরামিকস, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিকন ফার্মা, মুন্নু স্টাফলাবস, জেএমআই সিরিঞ্জ, ভিএফএসটিডিএল এবং অ্যাডভেন্ট।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১০৩ পয়েন্ট কমে ৯ হাজার ৫৯৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৩১ পয়েন্ট কমে ১৩ হাজার ৮৮২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭৬ পয়েন্ট কমে ১৫ হাজার ৮০১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১২ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- আরামিট সিমেন্ট, এলআর গ্লোবাল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, গোল্ডেন সন, অ্যাডভেন্ট, স্টান্ডার্ড সিরামিকস, রেকিট বেঞ্চকিজার, স্কয়ার টেক্সটাইল এবং জেনেক্সিল।

এ সম্পর্কিত আরও খবর