ডিএসইতে প্রধান সূচক ১৩, সিএসইতে বেড়েছে ৩৪ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 20:38:51

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৪২ কোটি ৫৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৯৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২১ কোটি ২১ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৭ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৯ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২১ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ২১ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১টায় সূচক ১২ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ৬ পয়েন্ট বাড়ে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৩৬ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৫০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১৪৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল টিউবস, ফরচুন সু, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ শিপিং করপোরেশন, কেপিসিএল, জেএমআই সিরিঞ্জ, মুন্নু সিরামিকস এবং সিলকো ফার্মা।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৩৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- মিথুন নিটিং, ঢাকা ডায়িং, শাইন পুকুর সিরামিকস, বেক্সিমকো লিমিটেড, ডেল্টা স্পিনিং, বিচ হ্যাচারি, আরএন স্পিনিং, ফারইস্ট ফাইন্যান্স, বেক্স সিনথ এবং জেনেক্সিল।

এ সম্পর্কিত আরও খবর