ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 19:52:54

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২১ আগস্ট) সূচক বেড়ে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন সোয়া ১১টা পর্যন্ত ডিএসই'র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২০ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০২ কোটি ৪৮ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৮৭ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। চলে সকাল ১০টা ৫৫মিনিট পর্যন্ত, এসময়ে সূচকে বাড়ে ১৮ পয়েন্ট। তবে তারপর শুরু হয় সূচকের ওঠানামা। বেলা সোয়া ১১টায় আগের দিনের চেয়ে সূচক ১০পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৩৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০৭ পয়েন্টে।

এদিন বেলা সোড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০২কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৯টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭১৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫২পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২১ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৯৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সম্পর্কিত আরও খবর