ডিএসইতে সূচক অপরিবর্তিত, কমেছে সিএসইতে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 12:59:10

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক অপরিবর্তিত থেকে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সূচক কমেছে ১৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ২০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ৬৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১২ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২০ পয়েন্ট। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২৬ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ২৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ২৬ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে।

দুপুর ১২টায় সূচক বাড়ে মাত্র ৩ পয়েন্ট। দুপুর সোয়া ১২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হয়ে যায়। এ সময় সূচক কমে ৫ পয়েন্ট। এরপর সূচক আবার কিছুটা বাড়তে থাকে। দুপুর ১টায় সূচক ৩ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে। কিন্তু দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচকে কোনো পরিবর্তন না হয়ে আগের দিনের মতো ৫ হাজার ২২৭ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, কেপিসিএল, মুন্নু স্টাফলারস, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ফার্মা, বিকন ফার্মা, সিলকো ফার্মা এবং ফরচুন সু।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৫ পয়েন্ট কমে ৯ হাজার ৭০২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৪৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২২ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৭৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফ্যামিলি টেক্সটাইল, সায়হাম টেক্সটাইল, এসইএমএল আইবিবিএল এসএফ, কেয়া কসমেটিকস, এসএস স্টিল, তাংহাই নিটিং, সেন্ট্রাল ফার্মা, অ্যাপোলো ইস্পাত, ডেল্টা স্পিনিং এবং তাল্লু স্পিনিং।

এ সম্পর্কিত আরও খবর