ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 11:53:52

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ আগস্ট) সূচক বেড়ে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৫১ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮২ কোটি ৬৩ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১০ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১২ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ২৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২৪ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৩৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০৩ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৮২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কেপিসিএল, বঙ্গজ, মুন্নু সিরামিকস, সিলকো ফার্মা, মুন্নু স্টাফলারস, কপারটেক, জেএমআই সিরিঞ্জ, গ্লোবাল ইনস্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ এবং এসিআই।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৪৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১১৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- তাল্লু স্পিনিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, এসআইবিএল, হাইডেলবার্গ সিমেন্ট, আইসিবি তৃতীয় এনআরবি, এসিআই, লিবরা ইনফিউশন, ইস্টার্ন ব্যাংক, ইউনাইটেড এয়ার এবং ব্যাংক এশিয়া।

এ সম্পর্কিত আরও খবর