সরকারের রফতানি লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন মার্কিন ডলার

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 22:25:52

২০১৯-২০ অর্থবছরে সরকারের রফতানি লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন মার্কিন ডলার বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মুফিজুল ইসলাম।

তিনি বলেছেন, এ বছর ৫৪ বিলিয়ন মার্কিন ডলারের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এর মধ্যে পণ্য রফতানি লক্ষ্যমাত্র ৪৫ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার এবং সেবা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার।

বুধবার (০৭ আগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

তিনি বলেন, আমাদের গত অর্থবছরে রফতানি টার্গেট ছিল ৪৬ দশমিক ৮৭৩ বিলিয়ন মার্কিন ডলার। লক্ষ্যের চেয়ে ৩ বিলিয়ন মার্কিন ডলার বেশি অর্জিত হয়েছে। আমরা এ বছরও লক্ষ্যমাত্রা অর্জনের প্রত্যাশা করছি।

সচিব বলেন, এসব রফতানি পণ্যের মধ্যে রয়েছে টেক্সটাইল পণ্য, পাট, চামড়া ও চামড়াজাত পণ্য, ঔষধ, কৃষি পণ্য, ইঞ্জিনিয়ারিং পণ্য, প্লাস্টিক এবং সিরামিক অন্যতম। মোট টার্গেটের মধ্যে আরএমজি ৩৮ দশমিক ২০ বিলিয়ন মার্কিন ডলার, হোম টেক্সটাইল ৮ দশমিক ৯১ বিলিয়ন মার্কিন ডলার, চামড়া ও চামড়াজাত পণ্য ১ দশমিক ৯৩ বিলিয়ন মার্কিন ডলার এবং সরকারি পণ্য ও সেবা ৪ দশমিক ২৫৬ বিলিয়ন মার্কিন ডলার।

টার্গেট লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার বিষয়ে আপনারা কতটুকু আত্ববিশ্বাসী এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, এটা অর্জনের ক্ষেত্রে আমরা পুরোপুরি আত্মবিশ্বাসী। কারণ আমরা গতবছর যে পরিমাণ রফতানি লক্ষ্যমাত্র ছিল তার চেয়ে বেশি অর্জন করতে সক্ষম হয়েছি।

এ সম্পর্কিত আরও খবর