ভরিতে সোনার দাম বাড়ল ১১৬৬ টাকা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 08:06:06

মাত্র ১২দিনের ব্যবধানে আবারও ভরি প্রতি স্বর্ণের দাম বাড়ল ১১৬৬ টাকা। সোমবার (৫ আগস্ট) স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) নতুন করে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বাজুস কর্তৃপক্ষ। মঙ্গলবার (৬ আগস্ট) থেকে নতুন এই দাম কার্যকর হবে বলে জানানো হয়েছে।

নতুন করে দাম বৃদ্ধির ফলে মঙ্গলবার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৫৪ হাজার ৫২৯ টাকা। গত ২৪ জুলাই থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা (১১.৬৬৪ গ্রাম) বিক্রি হয়েছে ৫৩ হাজার ৩৬২ টাকায়।

প্রতি গ্রাম ২২ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে চার হাজার ৬৭৫টাকা। বর্তমানে যার মূল্য ছিল চার হাজার ৫৭৫ টাকা।

নতুন দাম অনুযায়ী, ২১ ও ১৮ ক্যারেটের সোনা ভরি প্রতি বেড়েছে এক হাজার ১৬৬ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট সোনার দাম ৫২ হাজার ১৯৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

একইভাবে ভরি প্রতি ১৮ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৪৭ হাজার ১৮০ টাকা। তবে ২৩ ক্যারেট সোনা ও রুপার দাম অপরিবর্তিত রয়েছে।

বাজুসের সাধারণ সম্পাদক দিলিপ কুমার আগরওয়ালা বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'প্রতি গ্রাম ২১ ক্যারেট সোনার দাম চার হাজার ৪৭৫টাকা নির্ধারণ করা হয়েছে। একইভাবে ভরি প্রতি গ্রাম ১৮ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছে চার হাজার ৪৫ টাকা।'

এছাড়াও সনাতন পদ্ধতির প্রতি গ্রাম সোনার দাম দুই হাজার ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগের ছিল দুই হাজার ৩০০ টাকা। তবে ২৩ ক্যারেট প্লাটিনাম আগের দামে অর্থাৎ ভরি প্রতি ৬৫ হাজার ২৬ টাকায় অর্থাৎ প্রতি গ্রাম ২৩ ক্যারেট স্বর্ণ বিক্রি হবে পাঁচ হাজার ৫৭৫ টাকায়।

এ সম্পর্কিত আরও খবর