ডিএসইতে প্রধান সূচক কমেছে ১২, সিএসইতে ৩ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 22:10:48

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক কমে শেষ হয়েছে দিনের লেনদেন।

সোমবার (০৫ আগস্ট) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৩ কোটি ৮৫ লাখ টাকা।

সিএসইতে এদিন লেনদেন হয়েছে ২৬ কোটি ৬০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ১২ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক কমে ১ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২ পয়েন্ট কমে। আর বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৭ পয়েন্ট কমে, বেলা ১১টায় সূচক কমে ১ পয়েন্ট এবং বেলা সাড়ে ১১টার ডিএসইএক্স সূচক ১৭ কমে। বেলা ১২টায় সূচক ১৮ পয়েন্ট কমে। বেলা ১টায় সূচক ২৪ পয়েন্ট কমে। এরপর সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা ২টায় সূচক ১৬ পয়েন্ট কমে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে ৫ হাজার ১৬০ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৮৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৮৩ এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কপারটেক, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু স্টাফলারস, ফরচুন সু, ড্রাগন সোয়েটার, স্টাইল ক্রাফট এবং সিলকো।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৯ হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৭৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কপারটেক, সানলাইফ ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন, ঢাকা ডায়িং, গোল্ডেন হার্ভেস্ট, মুন্নু সিরামিকস, আইসিবি অগ্রণী ফার্স্ট এবং রিপাবলিক ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর