ডেঙ্গু রোগীদের জন্য এফবিসিসিআই’র ‘ব্লাড ব্যাংক’

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 00:12:28

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় রক্তের চাহিদা পূরণে ‘ব্লাড ব্যাংক’ স্থাপনের উদ্যোগ নিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বোরবার (০৪আগস্ট) ‘ডেঙ্গুজ্বরের বিস্তার রোধে করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিম। এরপর বিকেলে মতিঝিলের এফবিসিসিআইয়ের কার্যালয়ে  রক্ত দিয়ে ব্লাক ব্যাংকের কার্যক্রম উদ্বোধন করেন।

এছাড়াও সভায় দেশব্যাপী ভয়াবহ ডেঙ্গু জ্বরের বিস্তার প্রতিরোধে আতঙ্কিত না হয়ে যথাযথ সচেতনতা এবং সতর্কতা গ্রহণের ওপর গুরুত্ব দিয়েছে এফবিসিসিআই। এফবিসিসিআই নেতারা ডেঙ্গু ভাইরাস টেস্টের প্রয়োজনীয় কিট আমদানির ক্ষেত্রে তাদের করণীয় থাকলে তা করারও আশ্বাস দিয়েছেন।

এফবিসিসিআই সভাপতির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এফবিসিসিআইয়ের নেতাদের পাশাপাশি দেশের বেসরকারি মেডিকেল কলেজ এসোসিয়েশন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, সহ-সভাপতি নিজামুদ্দিন রাজেশ এবং পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। বেসরকারি মেডিকেল কলেজ এসোসিয়েশনের সভাপতি ডা. এম. এ. মুবিন খান, জাহাঙ্গীরনগর হসপিটালের চেয়ারম্যান ডা. জাহাঙ্গীর আলম, সিটি মেডিকেল কলেজ এন্ড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. রেফায়েত উল্লাহ শরিফ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, সময়মত যথাযথ চিকিৎসা প্রদান নিশ্চিত করা গেলে ৯৫ শতাংশ ডেঙ্গু রোগীকে সুস্থ করে তোলা সম্ভব। দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় আতঙ্কিত না হয়ে সরকার এবং বেসরকারি খাতের সম্মিলিত উদ্যোগের মাধ্যমে প্রয়োজনীয় সচেতনতা সৃষ্টির ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। নিজ বাসস্থানসহ আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার ওপর তারা বিশেষ গুরুত্ব দেন।

এছাড়াও উপস্থিত বেসরকারি মেডিকেল কলেজ এসোসিয়েশন নেতারা উল্লেখ করেন, সুবিধাবঞ্চিত শ্রেণির ডেঙ্গুরোগীদের তারা বিনামূল্যে চিকিৎসা প্রদান করার সিদ্ধান্ত নিয়েছেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এফবিসিসিআই তার অন্যান্য কার্যক্রমের মতোই ডেঙ্গু জ্বর বিস্তার প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচী হাতে নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর