ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ৩০ পয়েন্ট, সিএসইতে ৪৪

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-18 17:51:05

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১ আগস্ট) সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ৬০ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৭৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ২৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৭ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২৪ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ২৬ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২৫ পয়েন্ট বাড়ে। আর সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে এবং বেলা ১১টার ডিএসইএক্স সূচক ১২ বাড়ে। দুপুর ১২টায় সূচক ২৫ পয়েন্ট বাড়ে। দুপুর ১টায় সূচক ৩৮ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক ৩১ পয়েন্ট বাড়ে। দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৬৯ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৮টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, জেনেক্সিল, বিকন ফার্মা, জেএমআই সিরিঞ্জ, স্কয়ার ফার্মা, লিগ্যাসি ফুটওয়্যার এবং বাংলাদেশ শিপিং করপোরেশন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৪৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬০৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৮৭০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৯৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- রানার অটোমোবাইল, ওসমানিয়া গ্লাস, মুন্নু সিরামিকস, প্রাইম ফাইন্যান্স, এপেক্স ফুড, কেপিপিএল, অলটেক্স, নাভানা সিএনজি, দেশবন্ধু ইন্ডাস্ট্রিজ এবং স্টান্ডার্ড সিরামিকস।

এ সম্পর্কিত আরও খবর