ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ২৬ পয়েন্ট, সিএসইতে ৪৭

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 14:39:02

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ জুলাই) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৬ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৪০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৯৫ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৩ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১২ পয়েন্ট। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ১৫ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ১৩ পয়েন্ট ও সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক ৭ পয়েন্ট বাড়ে। দুপুর ১২টায় সূচক ১৩ পয়েন্ট বাড়ে।

বেলা ১টায় সূচক ৩০ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ২৪ পয়েন্ট বাড়ে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৬০ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৮৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪২টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, ইউনাইটেড ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং বিকন ফার্মা।

সিএসই

অপরদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৪৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৭২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৯৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইমাম বাটন, তুংহাই নিটিং, সমতা লেদার, ইনফরমেশন সার্ভিসেস, হাক্কানি পাল্প, মুন্নু সিরামিকস, ইনটেক অনলাইন, আমরা টেকনোলজি, বিডি ওয়েল্ডিং এবং ফার্স্ট ফাইন্যান্স।

এ সম্পর্কিত আরও খবর