পুঁজিবাজারে সূচক বেড়ে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 21:35:22

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৬ কোটি ৫৪ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৯০ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২৭ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ২৫ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২০ পয়েন্ট এবং বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৯ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ১৩৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৭৫ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৮৬ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তীত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সি, মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, বাটা সু, আইবিসি অগ্রণী ফার্স্ট, ভিএফএসটিডিএল, ইন্ট্রাকো, এইএমএল এইসিএমএফ এবং বিকন ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৭৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬পয়েন্ট কমে ১৩ হাজার ৮৩৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৫৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- আরামিট সিমেন্ট, এসইএমএল এলইসিএমএফ, মেট্রো স্পিনিং, ডেল্টা স্পিনিং, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সিএনএ টেক্সটাইল, মুন্নু সিরামিকস, এমারেল্ড অয়েল এবং লিগ্যাসি ফুটওয়্যার।

এ সম্পর্কিত আরও খবর