ডিএসইতে ৫৫, সিএসইতে ১১১ পয়েন্ট প্রধান সূচক কমেছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 15:28:00

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ জুলাই) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। লেনদেন শেষে এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১১১ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮০ কোটি ৫৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৮৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৬৮ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৯ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১১ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ২০ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২৭ পয়েন্ট এবং বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৯ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক ৩০ পয়েন্ট এবং সোয়া ১১টায় ৩৭ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ৩৮ পয়েন্ট, বেলা ১টায় সূচক ৫০ পয়েন্ট, বেলা ২টায় সূচক ৫৬ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ১৩৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৭৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৬টির, কমেছে ৭১ এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, ফরচুন সু, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, সিঙ্গার বিডি, ভিএফএসটিডিএল, ব্র্যাক ব্যাংক এবং ডোরিন পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৫১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৪৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৯৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭১৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রগতি লাইফ ইনস্যুরেন্স, এসইএমএল আইবিবিএল সভরেন ফান্ড, এনসিসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, কে অ্যান্ড কিউ, মেট্রো স্পিনিং, এসইএমএল এফবিএসএল জিএফ, বেক্স সিনথ, বিডি ওয়েল্ডিং, এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর