পুঁজিবাজারে দিনভর সূচকের ওঠানামা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 11:08:15

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৪ জুলাই) দিনভর সূচকের ওঠানামার মধ্যে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। লেনদেন শেষে এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে প্রায় এক পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে মাত্র ৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৮ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক কমে ৯ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক কমে ২২ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২৫ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৯ পয়েন্ট কমে যায়। আর বেলা ১১টায় সূচক মাত্র ৫ পয়েন্ট কমে। বেলা ১২টায় সূচক ৪৪ পয়েন্ট কমে যায়। এরপর সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা ১টায় সূচক ২৩ পয়েন্ট, বেলা ২টায় সূচক ১৬ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক প্রায় এক পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮১৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৬০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১৭৮ এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- স্কয়ার ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইউনাইটেড পাওয়ার, বিকন ফার্মা, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, রূপালী লাইফ ইনস্যুরেন্স, এটিসিএসএলজিএফ, গ্রামীণ ফোন এবং সি পার্ল বিচ অ্যান্ড রিসোর্ট।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৪৩৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৬৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫২০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- আইবিবি অগ্রণী ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এআইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, কে অ্যান্ড কিউ, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট জনতা মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ফার্স্ট আইবিএ, এসইএমএল এলইসি মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল সভরেন ফান্ড এবং পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর