দারিদ্র্য নিরসনে ইইউ‘র ১৪২ মিলিয়ন ইউরো অনুদান

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 22:26:36

বাংলাদেশে আর্থিক ব্যবস্থাপনা ও জাতীয় সামাজিক নিরাপত্তা জোরদার করতে ১৪২ মিলিয়ন ইউরো অনুদান দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এই অনুদানের মাধ্যমে দারিদ্র্য নিরসন ও বৈষম্য হ্রাসের মাধ্যমে টেকসই উন্নয়নের অভিষ্ট লক্ষ্যে পৌছাতে পারবে বাংলাদেশ।

বুধবার (২৩ জুলাই) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত দুইটি চুক্তি সই হয়।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইেআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেজেন্স তেরিংক।

১৪২ মিলিয়ন ইউরোর মধ্যে ১৩২ মিলিয়ন ইউরো বাস্তবায়ন যোগ্য জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল সংস্কার কর্মসূচী নারী ও শিশুদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে এ সংক্রান্ত উন্নয়ন কর্মসূচীতে ব্যয় হবে। আর বাকী ১০ মিলিয়ন ইউরো সরকারি আর্থিক ব্যবস্থাপনা সংস্কার কর্মসূচীর অভ্যন্তরীণ রাজস্ব সংগ্রহ জোরদারকরণ ও অভ্যন্তরীণ জবাদিহিতা শক্তিশালীকরণে ভূমিকা রাখবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইইউ রাষ্ট্রদূত রেজেন্স তেরিংক বলেন, সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও সামাজিক সুরক্ষা খাত বাংলাদেশে ইইউর সহযোগিতার মৌলিক ক্ষেত্রগুলোকে প্রতিনিধিত্ব করে। সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে এ খাতগুলো অগ্রাধিকারমূলক হিসেবে বিবেচিত। ইইউর সহায়তা এ ক্ষেত্রে সিস্টেম শক্তিশালীকরণ ও নীতি উন্নয়নের মূল উপাদানগুলোকে মোকাবিলা করবে।

তিনি বলেন, এ সহায়তার মূললক্ষ্য হবে অভ্যন্তীরণ সম্পদ আহরণ, অভ্যন্তরীণ জবাবদিহিতা জোরদারকরণ ও সামাজিক নিরাপত্তার উন্নতি।

অনুষ্ঠানে ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, ইইউ সাথে আমাদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে, যেটাকে আমরা আরো এগিয়ে নিয়ে যেতে চাই। বাংলাদেশের উন্নয়নে ইইউর সিগনিফিকেন্ট অবদান আছে। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আঙ্গিনায় তারা আমাদের সাহায্য করছে, শুধু তাই নয় গ্লোবাল ও রিজিওনাল এরিয়াতে রোহিঙ্গাদের প্রত্যাবর্তন শুরু করতে ভুমিকা রাখছে।

অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তাসহ ইইউ প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর