উভয় পুঁজিবাজারে সূচক বেড়েছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 20:16:22

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ জুলাই) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৪ কোটি ১৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২১ কোটি ১৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪৩ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৫৮ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৬৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৭২ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১১টায় সূচক ৬৩ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ৫৯ পয়েন্ট, বেলা ১টায় সূচক ৮৩ পয়েন্ট, বেলা ২টায় সূচক ১০৪ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮১৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৬৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২৭টির, কমেছে ১৫ এবং অপরিবর্তিত রয়েছে নয়টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, ডোরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বিকন ফার্মা, ন্যাশনাল পলিমার, ব্র্যাক ব্যাংক, সি পার্ল বিচ অ্যান্ড রিসোর্ট এবং মুন্নু সিরামিকস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৭৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৪৩৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৭৭৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৯৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫১৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কেয়া কসমেটিকস, জাহিন টেক্সটাইল, এপেক্স স্পিনিং, ফারেইস্ট ফাইন্যান্স, এমারেল্ড অয়েল, ঢাকা ডায়িং, আমরা নেটওয়ার্ক, নাভানা সিএনজি, ইমাম বাটন এবং মাইডাস ফাইন্যান্স।

এ সম্পর্কিত আরও খবর