পুঁজিবাজারে সূচক বাড়ছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 05:25:48

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ জুলাই) সূচক বেড়ে লেনদেন চলছে।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৫৩ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৮৯ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪৩ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৫৮ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৬৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৭২ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১১টায় সূচক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৯৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৫৪ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭০টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তীত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে-ফরচুন সু, মুন্নু সিরামিকস, প্রাইম ইন্স্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, এসইএমএলএলইসিএমএফ, বিকন ফার্মা, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল পলিমার, গ্রামীণফোন এবং রূপালী ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে সিএসইর সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৩১০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬০১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩০৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-জাহিন টেক্সটাইল, ডেল্টা স্পিনিং, এসএস স্টিল, দেশবন্ধু ইন্ডাস্ট্রিজ, প্রাইম লিজিং, ফ্যামিলি টেক্সটাইল, কেয়া কসমেটিকস, জিএসপি ফাইন্যান্স, ইটিএল এবং কাশেম ইন্ডাস্ট্রিজ।

এ সম্পর্কিত আরও খবর