বড় দরপতনে চলছে পুঁজিবাজারের লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 17:20:11

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২২ জুলাই) সূচকের বড় দরপতনের মধ্য দিয়ে চলছে লেনদেন।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৯২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৪২ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১১৭ কোটি ৮১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১২ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৯ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৯ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক নেতিবাচক হতে থাকে। এ সময়ে সূচক কমে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২৪ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৪০ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় সূচক কমে ৫৮ পয়েন্ট এবং বেলা সোয়া ১১টায় ডিএসইএক্স ৯২ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৯৪১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৬৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩৭ পয়েন্টে।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১১৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩টির, কমেছে ৩০৪টির এবং অপরিবর্তীত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, ইউনাইটেড পাওয়ার, সি পার্ল বিচ অ্যান্ড রিসোর্ট, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, রূপালী ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, স্কয়ার ফার্মা এবং ফেডারেল ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক সিএসইএক্স ১৪২ পয়েন্ট কমে ৯ হাজার ২৩০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৪২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৫৪ পয়েন্ট কমে ১৫ হাজার ১৬০ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- স্কয়ার টেক্সটাইল, এসইএমএল আইবিবিএল, আইসিবি সোনালী মিউচ্যুয়াল ফান্ড, এইচআর টেক্সটাইল, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ওয়াইমেক্স, এফবিএফআইএফ, আইসিবি ইপিএম এবং এশিয়া ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর