সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা’র শেয়ারে আড়াই গুণ মুনাফা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 15:16:04

লেনদেনের প্রথম দিনে পাঁচ তারকা হোটেল রয়েল টিউলিপ ফ্রাঞ্চাইজ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা’র শেয়ারে আড়াই গুণ লাভ পেয়েছেন বিনিয়োগকারীরা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর মঙ্গলবার (১৬ জুলাই) লেনদেন শুরু হয়। এদিন কোম্পানিটির ১০ টাকার মূল্যের শেয়ার সর্বশেষ কেনা-বেচা হয়েছে ৩৬ দশমিক ৯০ টাকায়। যা শতাংশের হিসাবে দাম বেড়েছে ২৬৪ শতাংশ।

ডিএসইর তথ্য মতে, এন ক্যাটাগরিভুক্ত কোম্পানিটির ট্রেনিং কোড: "SEAPEARL" এবং কোম্পানি কোড হচ্ছে: ২৯০০৪। মঙ্গলবার দিন সি পার্লের শেয়ারটি লেনদেন শুরু হয় ২৫ দশমিক ২০ টাকা দিয়ে। যা সর্বনিম্ন ২৫ দশমিক ১০ টাকা থেকে সর্বোচ্চ ৩৮ দশমিক ৭০ টাকায় লেনদেন হয়েছে। আর সর্বশেষ ৩৬ দশমিক ৯০ টাকায় লেনদেন হয়েছে।

প্রথম দিন কোম্পানিটির ৫০ লাখ ১৩ হাজার ৯৯টি শেয়ার লেনদেন হয়েছে। এসব শেয়ার হাত বদল হয়েছে ৯ হাজার ৮৯৬ বার। এর মাধ্যমে কোম্পানিটির ১৫ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

কোম্পানিটি ১০ দামের এক কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা উত্তোলন করে। তার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৭৬তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়।

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনযোগ্য ১৫ কোটি টাকার মধ্যে ১০ কোটি ৬৮ লাখ ২৭ হাজার ৩০০ টাকা দিয়ে হোটেলের ১৫৭টি রুমের আসবাবপত্র ক্রয় ও ফিনিশিংয়ের কাজে ব্যবহার করা হবে। এছাড়া দুই কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা দিয়ে জমি ক্রয় ও এক কোটি ৬৫ লাখ ১২ হাজার ৭০০ টাকা দিয়ে আইপিও বাবদ ব্যয় করবে।

সি পার্লের ২০১৭-১৮ অর্থবছরে ৪ কোটি ৬১ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। যা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হিসাবে হয়েছে শূন্য দশমিক ৬৭ টাকা। কোম্পানিটিতে ২০১৮ সালের ৩০ জুন নিট শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ দশমিক ৪৮ টাকা।

২০০৯ সালের ২৬ মে প্রাইভেট কোম্পানি হিসেবে গঠিত সি পার্লের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয় ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর। এরপরে ২০১৭ সালের ১৪ নভেম্বর প্রাইভেট কোম্পানি থেকে পাবলিক কোম্পানিতে রূপান্তর হয়।

এ সম্পর্কিত আরও খবর