‘১৫ দিনে পেঁয়াজ-রসুনের দাম কমবে’

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 23:14:18

আগামী ১৫ দিনের মধ্যে পেঁয়াজ, রসুন ও আদার দাম স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে ডিসি সম্মেলনের তৃতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে আমরা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সফল হয়েছি। বতর্মানে পেঁয়াজ-রসুনসহ দুই-একটি পণ্যের দাম বেড়েছে। বৃষ্টির কারণে ফসলের ক্ষতি হওয়ায় ভারত থেকে পেঁয়াজ ও চীন থেকে আদা-রসুন বন্ধ রয়েছে, ফলে এ সমস্যা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে সেটি স্বাভাবিক অবস্থায় আসবে।

টিপু মুনশি আরো বলেন বলেন, আমরা জেলা প্রশাসকদের বলেছি এসব সমস্যার দিকে লক্ষ্য রাখতে হবে। ভেজাল খাবারের বিষয়ে সতর্ক থাকার কথা বলেছি।

খাদ্যে ফরমালিন নিয়ন্ত্রণ আইনের বিষয়ে মন্ত্রী বলেন, ফরমালিন বিষয়ে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে। রমজান মাসে যথেষ্ট শক্তভাবে বিষয়টি নিয়ন্ত্রণ করা হয়েছে। ভোক্তা আইনে অনেকের বিচার হয়েছে। এটি যাতে শক্তভাবে নিয়ন্ত্রণ করা হয়ে সে বিষয়ে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, জেলা প্রশাসকরা কোন সমস্যার কথা বলেননি। তারা যথাযথভাবেই তাদের কাজ করবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। খাদ্যপণ্যের কৃত্রিম সঙ্কট দেখিয়ে কেউ যাতে অতিরিক্ত মুনাফা করতে না পারে ও বাজার অস্থিতিশীল করতে না পারে সে বিষয়ে ডিসিদের নির্দেশ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর