ডিএসইর প্রধান সূচক কমেছে ৩৮ পয়েন্ট, সিএসইর ৫২

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-15 23:29:26

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৯ জুলাই) প্রধান সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৮ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স কমেছে ৫২ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে (সোমবার) লেনদেন হয়েছিল ৪২৪ কোটি ৬৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৬ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৪ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৫ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ১ পয়েন্ট কমে যায়। কিন্তু এরপর সূচক আবার বাড়তে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৭ পয়েন্ট। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট বাড়ে। তবে এরপর সূচক আবার নিম্নমুখী হতে শুরু করে। বেলা ১১টায় সূচক ১ পয়েন্ট কমে। দুপুর ১২টায় সূচক ১১ পয়েন্ট কমে। দুপুর ১টায় সূচক কমে ১০ পয়েন্ট। বেলা ২টায় সূচক ২৮ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৮০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৮৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২০৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ২৪৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- রানার অটোমোবাইল, এটিসিএসএলজিএফ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, গ্রামীণ ফোন এবং গ্লোবাল ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫২ পয়েন্ট কমে ৯ হাজার ৮২৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৯ পয়েন্ট কমে ১৪ হাজার ২৩৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯০ পয়েন্ট কমে ১৬ হাজার ২০০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- এমারেল্ড অয়েল, প্রিমিয়ার ইন্স্যুরেন্স, রিলায়েন্স ফার্স্ট, সিএপি মুদারবা আইবিবি মিউচ্যুয়াল ফান্ড, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড, ইস্টার্ন ব্যাংক এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, এটিসিএসএলজিএফ, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড এবং ফার্স্ট জনতা মিউচ্যুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর