৩ লাখ বিমা দাবি পূরণে জীবন বিমা কোম্পানিগুলোর গড়িমসি

ব্যাংক বীমা, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 05:52:39

মৃত্যু ও মেয়াদোত্তীর্ণ বিমাসহ পলিসি হোল্ডারদের পাঁচ ধরনের ২ লাখ ৯৫ হাজার ৭২৯টি বিমা দাবি দিতে গড়িমসি করছে ৩২ জীবন বিমা কোম্পানি। টাকার অংকে যার পরিমাণ ৬৭২ কোটি ৪৭ লাখ ১০ হাজার টাকা।

কষ্টে উপার্জিত গ্রাহকদের এ টাকা ২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাসের মধ্যে দেওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের পর ছয় মাস পেরিয়ে গেলেও দাবি পূরণে কোম্পানিগুলো গড়িমসি করছে। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আইডিআরএ’র পরিচালক (উপ-সচিব) আবুল কাশেম মো. ফজলুল হক বার্তা২৪.কমকে বলেন, ‘বিমা খাতের ইমেজ সঙ্কট থেকে উত্তরণে বছরব্যাপী সচেতনতামূলক কার্যক্রম, প্রচার-প্রচারণা, বিমা মেলা এবং বিমা দাবি পরিশোধের বিষয়ে একের পর উদ্যোগ নেওয়া হচ্ছে। যারা বিমা দাবি পরিশোধে গড়িমসি করছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

প্রতিবেদনে দেখা যায়, উল্লিখিত সময়ে পাঁচ ধরনের বিমা দাবির মধ্যে প্রথমত, কোম্পানিগুলো গ্রাহকদের ১০ হাজার ৭৬২টি মৃত্যু বিমা দাবি পরিশোধে গড়িমসি করছে। যা টাকার অঙ্কে দাঁড়িয়েছে ৯৪ দশমিক ২৭ কোটি।

দ্বিতীয়ত মেয়াদ শেষ হওয়ার পর কোম্পানির শাখা অফিস থেকে প্রধান অফিসে দৌড়ঝাঁপ করে জুতাক্ষয় করেছেন অনেকে। কিন্তু ১ লাখ ৬০ হাজার ৭২৪টি বিমা দাবি পরিশোধ করেনি কোম্পানিগুলো। একই সময়ে গ্রাহকরা স্যারেন্ডার করার পর ৬৭৫টি বিমা দাবি পাননি কোম্পানিগুলোর কাছ থেকে।

এছাড়া সার্ভাইবেল বেনিফিটি (এসবি) নামের ৮৮ হাজার ৩১টি বিমার দাবি এবং ৬ হাজার ১৯৪টি গোষ্ঠী ও স্বাস্থ্য বিমা দাবি পরিশোধ করেনি কোম্পানিগুলো। অপর দিকে আগের বছরের প্রান্তিকের জেরে থাকাসহ মোট পৌনে ৩ লাখ বিমা দাবি পরিশোধ করেনি কোম্পানিগুলো।

আইডিআরএ’র তথ্য মতে, ২০১৮ সালে জীবন বিমা কোম্পানিগুলোর মোট দাবির সংখ্যা ছিল ২৩ লাখ ৮৪ হাজার ৩৭৬টি। এর মধ্যে ২১ লাখ ৪৫ হাজার ৯১৭টি বিমা দাবি পরিশোধ করা হয়েছে। যা টাকার অঙ্কে ৬ হাজার ৬০৬ কোটি ৯৪ লাখ ৭০ হাজার টাকা।

এর আগের বছর অর্থাৎ ২০১৭ সালে ২৬ লাখ ০৬ হাজার ৬৭২টির মধ্যে ২১ লাখ ৪৫ হাজার ৯১৭টি দাবি বাবদ গ্রাহকদের ৬ হাজার ৬৬২ কোটি ৭৬ লাখ ৭ হাজার টাকার পরিশোধ করেছে। অর্থাৎ ২০১৭ সালেও ৪ লাখ ৬০ হাজার ৭৬৫টি বিমা দাবি পরিশোধন করনি কোম্পানিগুলো।

দাবি পরিশোধ না করার দিক দিয়ে শীর্ষে রয়েছে প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। দ্বিতীয় স্থানে রয়েছে সরকারি বিমা কোম্পানি জীবন বিমা করপোরেশন।
তৃতীয় স্থানে রয়েছে গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স। চতুর্থ স্থানে রয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। আর পঞ্চম স্থানে রয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

অপর দিকে, একই সময়ে বিমা দাবি পরিশোধ করেছে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। একইভাবে ডেল্টা লাইফ ও প্রাইম ইসলামী লাইফ বিমা কোম্পানিও দাবি পরিশোধ করে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

সার্বিক বিষয়ে আইডিআরএ’র সদস্য মো. বোরহান উদ্দিন আহমেদ বার্তা২৪.কমকে বলেন, ‘বিমা খাতে সাধারণ মানুষের আস্থা কম। এ খাতের প্রতি সাধারণ মানুষের মধ্যে আস্থা বাড়াতে বিমা দাবি পরিশোধের প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে। বিমা দাবি দিচ্ছে না- গ্রাহকদের এ ধরনের অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি।’

বিমা দাবি পরিশোধে বিশেষ সেল গঠন করা হয়েছে উল্লেখ করে বোরহান উদ্দিন আরও বলেন, ‘সেলের নাম দেওয়া হয়েছে বিমা দাবি নিষ্পত্তি কমিটি। আইডিআরএ’র বর্তমান কমিটি ২০১৭ সালের এপ্রিল মাসে দায়িত্ব নেয়। ফলে বিমা কোম্পানিগুলো দাবি পরিশোধে আগ্রহী হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর