ডিএসইর প্রধান সূচক ৮, সিএসইতে কমেছে ১ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:06:09

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স কমেছে ১ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১৭ কোটি ৩৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১১২ কোটি ৯৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৮২ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৩ পয়েন্ট। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে যায়, বেলা ১১টায় সূচক ৮ পয়েন্ট কমে। এরপর সূচক বাড়তে থাকে। বেলা ১২টায় সূচক ৮ পয়েন্ট বাড়ে, বেলা ১টায় সূচক বাড়ে ৯ পয়েন্ট। এরপর সূচক কমতে থাকে। বেলা ২টায় সূচক ২ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪২১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯২৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৪৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১৭৫ এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বাংলাদেশ সাবমেরিন কেবল, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, সিঙ্গার বিডি, ন্যাশনাল পলিমার, রানার অটোমোবাইল, বিবিএস কেবল, কেটিএল, জেনেক্সিল এবং মুন্নু সিরামিকস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১ পয়েন্ট কমে ১০ হাজার ৮৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৮৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৬৩৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এইচআর টেক্সটাইল, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, তসরিফা ইন্ডাস্ট্রিজ, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, কহিনুর কেমিক্যাল, কেপিপিএল, মোজাফফর হোসেন স্পিনিং, ইউনিক হোটেল, বিডি ল্যামপস এবং প্রাইম টেক্সটাইল।

এ সম্পর্কিত আরও খবর