পুঁজিবাজারে সূচক বেড়ে চলছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 05:34:28

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৫ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়ে লেনদেন চলছে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪ পয়েন্ট। আর সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩১ পয়েন্ট।

এছাড়া একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৬ কোটি ২০ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ১২ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৫ পয়েন্ট এবং ১১টায় সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৮৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৯২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩১ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তীত রয়েছে ৭৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- জেএমআই সিরিঞ্জ, গ্লোবাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেনেক্সিল, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, নূরানী ইন্ডাস্ট্রিজ, রানার অটোমোবাইল, ইউনাইটেড পাওয়ার, আমান ফিড এবং স্কয়ার ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪১০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫৩২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- এনসিসি ব্যাংক, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, এসআইবিএল, ট্রাস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইস্টার্ন হাউজিং, জেএমআই সিরিঞ্জ, ফাস ফাইন্যান্স, রানার অটোমোবাইল এবং আইএফআইএল।

এ সম্পর্কিত আরও খবর