ডিএসইর প্রধান সূচক ১১, সিএসইতে কমেছে ৮ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 17:17:25

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে প্রধান সূচক কমে শেষ হয়েছে দিনের লেনদেন।

রোববার (২৩ জুন) ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১১ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স কমেছে ৮ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৫ কোটি ৬৭ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১১৩ কোটি ১৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১ কোটি ৯৪ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতেই সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩ পয়েন্ট। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টায় সূচক ৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১২টায় সূচক ১৬ পয়েন্ট, বেলা পৌনে ১টায় ২২, বেলা ২টায় সূচক কমে ৫ পয়েন্ট এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৩৮৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৯৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৩১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ২২১ এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, ফরচুন সু, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, আমান ফিড, মুন্নু সিরামিকস এবং সেন্ট্রাল ইন্স্যুরেন্স।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৮ পয়েন্ট কমে ১০ হাজার ২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪০৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট কমে ১৬ হাজার ৫০৯ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এপেক্স ফুটওয়্যার, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, পিএলএফএসএল, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ফাইন্যান্স, নিটল ইন্স্যুরেন্স, গ্রিনডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স এবং বিডি ল্যামপস।

এ সম্পর্কিত আরও খবর