ঊর্ধ্বমুখী পুঁজিবাজারের সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:56:46

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৯ জুন) সূচক বেড়ে চলছে লেনদেন।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ পয়েন্ট, তবে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪৩ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৯ কোটি ৪৩ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ২৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৭ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ২৩ পয়েন্ট বাড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। আর বেলা ১১টায় সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪১৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৯৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৫ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭০টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তীত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-ইস্টার্ন ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, নূরানী ইন্ডাস্ট্রিজ, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ড্রাগন সোয়েটার, ইন্টারন্যাশনাল লিজিং এবং গ্লোবাল ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১১৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫১২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬৪৫ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, কনফিডেন্স সিমেন্ট, ফার্স্ট ফাইন্যান্স, পিপলসি ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্স, প্রভাতী ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক এবং প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর