ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ২৪ পয়েন্ট, সিএসইতে ৫৩

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 09:00:19

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারের (১৮ জুন) লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৪ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স বেড়েছে ৫৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৩৫ কোটি ২৭ লাখ টাকার। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪২ লাখ টাকার। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৯৪ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে মাত্র ২২ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ১৮ পয়েন্ট বাড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৫ পয়েন্ট বাড়ে। আর বেলা ১১টায় সূচক ১২ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ২৩ পয়েন্ট, বেলা ১টায় সূচক ২১, বেলা ২টায় সূচক বাড়ে ২৬ পয়েন্ট এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪০০ পয়েন্ট।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৯৫ পয়েন্টে এবং ডিএসইশরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৬টির,কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-ইস্টার্ন ইন্স্যুরেন্স, নূরানী ইন্ডাস্ট্রিজ, জেএমআই সিরিঞ্জ, ড্রাগন সোয়েটার, গ্লোবাল ইন্স্যুরেন্স, নিউ লাইন, এসকে ট্রিমার, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স এবং পিডিএল।


সিএসই


অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৯২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫৭৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-জাহিন টেক্সটাইল, ইস্টার্ন ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, নূরানী ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, তসরিফা ইন্ডাস্ট্রিজ, মালেক স্পিনিং, এপেক্স ফুটওয়্যার, কনফিডেন্স সিমেন্ট এবং মোজাফফর হোসেন স্পিনিং মিল।

এ সম্পর্কিত আরও খবর