বাংলাদেশ পলিসিতে সমৃদ্ধ

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-08 17:15:39

বাংলাদেশ পলিসির দিক থেকে অনেক সমৃদ্ধ। তবে এগুলো বাস্তবায়ন দরকার বলে মন্তব্য করেছেন পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. শামসুল আলম।

রোববার (১৬ জুন) কেআইবি মিলনায়তনে হাওর ও চর উন্নয়নে আপনার জানা আপনার ভাবনা শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউট আয়োজিত এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধে হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. রকিবুল ইসলাম খান বলেন, হাওরাঞ্চলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তুলনামুলক কম উপস্থিতি লক্ষ্যনীয়। এখানে তাদের পরিবার থাকে না। সন্তানদের ভালো শিক্ষার ব্যবস্থা নেই। এ জন্য হাওর ভাতা চালু করার পক্ষে মতামত তুলে ধরেন।

এ প্রসঙ্গে শামছুল আলম বলেন, আমার মনে হয় এটার কোনো যোক্তিকতা নেই। হাওর ভাতা চালু করলে, কেউ লবনাক্ত ভাতা, বরেন্দ্র ভাতা চাইবে। বাড়াও ভাতা, গরম, শীতের ভাতাও দিতে হবে।

তিনি বলেন, হাওরাঞ্চলে ৪৪ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়ছে। এখানে ধান কাটার সময় ছেলে মেয়েরা স্কুলে যাচ্ছে না। আবার বন্যার সময় নৌকায় যেতে জীবনের ঝূঁকি তৈরি হয়। এ জন্য সন্তানদের স্কুলে পাঠাতে চান না। আমার মনে হয় হাওরে সিলেবাস পুর্নবিন্যাস করা দরকার। গ্রীষ্মকালীন ছুটি সমন্বয় করা প্রয়োজন।

প্রবন্ধে বলা হয়, দেশের ১০ শতাংশ ধান উৎপাদিত হয় হাওরে। জলাবদ্ধতা সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন, মাছ রফতানি, আগাম বন্যা থেকে ফসল রক্ষায় বাঁধ নির্মাণ, স্কুল ফিডিং, পরিবেশ বান্ধব পর্যটন গড়ে তোলা প্রয়োজন।

বাংলাদেশে ৮ লাখ ৩৪ হাজার ৩৪৮ হেক্টর চরাঞ্চল রয়েছে। বহ্মপুত্র,  যমুনা, পদ্মা ও মেঘনা নদীর ৫ শতাধিক শাখা প্রশাখা রয়েছে। এসব নদী বছরে ১ থেকে আড়াই মিলিয়ন টন পলি বহন করে। এই পলির ৩০ শতাংশ তলানী পড়ে চরের সৃষ্টি হচ্ছে।

চরাঞ্চলে ফসল উৎপাদনে লাগসই প্রযুক্তির অভাব, কৃষকের জ্ঞানের অভাব, মানসম্মত বীজের অভাব, যাতায়াত ও অনুন্নত বাজার ব্যবস্থাপনা, কৃষকের ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত না করা, ফড়িয়াদের দৌরাত্বসহ বেশ কিছু সমস্যা তুলে ধরা হয় প্রবন্ধে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর লুৎফুল হাসানের সভাপতিত্বে সেমিনারে অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী সাহাব উদ্দিন আহমেদ, মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

এ সম্পর্কিত আরও খবর