সংবাদ সম্মেলনে সাউন্ড সিস্টেমে ত্রুটি, অসন্তুষ্ট প্রধানমন্ত্রী

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 05:46:44

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে শুক্রবার (১৪ জুন) বিকেলে সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের ইতিহাসে এই প্রথমবার বাজেট নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন কোনো প্রধানমন্ত্রী। তাই সব দিক থেকেই সংবাদ সম্মেলন হয়ে ওঠে ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ। অথচ সেই সংবাদ সম্মেলনে সাউন্ড সিস্টেমে ছিল মারাত্বক ত্রুটি। আর যাতে করে বেশ অসন্তুষ্ট হন সরকারপ্রধান।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল রুমে সংবাদ সম্মেলন শুরু হয় বিকেল ৩টায়। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশারফ হোসেন ভূঁইয়া ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনের মঞ্চে ওঠেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকেল ৩টা ৩ মিনিটে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনের সূচনা বক্তব্য পড়তে শুরু করেন। প্রায় এক ঘণ্টা পাঁচ মিনিট লিখিত বক্তব্য শেষে তিনি সাংবাদিকদের কাছ থেকে প্রশ্ন আহ্বান করেন। আর তখনই দেখা দেয় সাউন্ড সিস্টেমের বিপত্তি। মাইকে প্রচুর ইকো (প্রতিধ্বনি) হলে প্রধানমন্ত্রী সাংবাদিকদের কোনো প্রশ্ন শুনতে পাচ্ছেন না বলেও একাধিকবার জানান। একপর্যায়ে তিনি সাংবাদিকদের লিখিত প্রশ্নের উত্তর দেন।

৪টা ৯ মিনিটে প্রথম প্রধানমন্ত্রীকে এক সাংবাদিক প্রশ্ন করতে শুরু করলে প্রধানমন্ত্রী বলে ওঠেন, ‘কিছুই বুঝতে পারছি না, এখানে আওয়াজটা।’ তারপরও ওই সাংবাদিক কথা বলতে থাকেন। তখন প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়াজটা শোনা যাচ্ছে না।’ খানিকক্ষণ বাদে প্রধানমন্ত্রী নিজেই সাংবাদিককে বলেন, ‘আপনি না একটু সামনের দিকে এসে বললে ভালো হয়। একটু ইকো হচ্ছে, ভালো শোনা যাচ্ছে না।’ তখন মঞ্চে উপস্থিত অন্যরাও ওই সাংবাদিককে সামনে যাওয়ার পরামর্শ দেন। তারপর ওই সাংবাদিক এগিয়ে গিয়ে আবার কথা বলতে শুরু করলে সরকারপ্রধান বলেন, ‘আপনার প্রশ্নটা কী?’ তখন ওই সাংবাদিক আবার প্রশ্নের আগে ভূমিকা যোগ করে বলতে শুরু করলে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যায়, ‘বুঝতে পারছেন কিছু? এই কিছু বুঝতে পারছ?’ তখন পাশে থাকা মন্ত্রীরা উত্তর দেন,‘না না।’ এরপর প্রধানমন্ত্রী বলেন, ‘আমি খুব দুঃখিত, আমি একটা শব্দও বুঝতে পারিনি। এখানে খুব ইকো হচ্ছে। আমার মনে হয়, সাউন্ডটা একটু কন্ট্রোল করা উচিত। আর আপনার প্রশ্নের কথা কিছু বোঝা যাচ্ছে না।’ এ সময় মঞ্চে থাকা মন্ত্রীরা মাইক ছাড়াই প্রশ্ন করার পরামর্শ দিলে প্রধানমন্ত্রী বলেন, ‘না না এভাবে শোনা যাবে না। আমি জানি না কীভাবে ব্যবস্থা করা যায়। ভীষণ ইকো হচ্ছে। আমি জানি না, সাউন্ড সিস্টেমে কী হয়েছে। মঞ্চে কোনো কথা বোঝাই যাচ্ছে না।’ তখন প্রধানমন্ত্রী উপস্থিত কর্মকর্তাদের সাউন্ড ঠিক করার নির্দেশ দেন।

এরপর ৪টা ১৭ মিনিটে আরেকজন সাংবাদিক প্রশ্ন শুরু করেন। তিনি প্রশ্ন শুরু করলে সরকারপ্রধান বলেন, ‘সাউন্ডটা একটু কমাতে হবে, কমাতে হবে। এটা কী করছে সাউন্ড নিয়ে!’ এরপর ওই সাংবাদিক প্রশ্নটা কোনোভাবে শেষ করেন। তখন প্রধানমন্ত্রীকে আবারো বলতে শোনা যায়, ‘ভাই সাউন্ডটা একটু কমান না। প্লিজ কমাতে বলেন। কারা? সাউন্ডটা কন্ট্রোল করে কে? আসলে মঞ্চ থেকে কথা শোনাই যাচ্ছে না।’

এভাবে ইকো, সাউন্ড সিস্টেমের ত্রুটির মধ্য দিয়েই সংবাদ সম্মেলন শেষ করেন প্রধানমন্ত্রী। একপর্যায়ে উপায় না থাকায় তিনি সাংবাদিকদের লিখিত প্রশ্নের উত্তর দেন।

এ সম্পর্কিত আরও খবর