বরাদ্দ বেড়েছে নৌ-পরিবহন খাতে

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 08:33:01

নতুন অর্থবছর ২০১৯-২০ এর প্রস্তাবিত বাজেটে নৌ-পরিবহন খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। গত অর্থবছরে এই খাতে ব্যয় ধরা হয়েছিল ৩ হাজার ৫৩৬.৭৪ কোটি টাকা। এবারের প্রস্তাবিত বাজেটে এই খাতে ২৯৬.০৩ কোটি টাকা বরাদ্দ বাড়িয়ে মোট বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৩ হাজার ৮৩২.৭৭ কোটি টাকা।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে জাতীয় সংসদ ভবনে বাজেট বক্তৃতায় এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

২০১৯-২০ অর্থবছরে নৌ-পরিবহন খাতে যেসব কর্মসূচি বাস্তবায়ন করা হবে তার মধ্যে উল্লেখযোগ্য হলো-বেশি ড্রাফট ও দৈর্ঘ্যের জাহাজ ভিড়ানোর জন্য কর্ণফুলী নদীর চ্যানেল ক্যাপিটাল ও সংরক্ষণ ড্রেজিং করা, বন্দরের কন্টেইনার ধারণক্ষমতা ও হ্যান্ডেলিং বাড়ানোর লক্ষ্যে ওভারফ্লো ও বিভিন্ন ধরনের ইয়ার্ড নির্মাণ, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্রবর্তন, কন্টেইনার টার্মিনাল ও কন্টেইনার ইয়ার্ড নির্মাণ, সমুদ্রগামী নাবিকদের বিশ্বমানের প্রশিক্ষণ প্রদান, নদীবন্দরের ঘাটগুলোর উন্নয়ন, ১৪টি আধুনিক ফেরি ও ছয়টি কনভেনশনাল পন্টুন নির্মাণ এবং ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম প্রবর্তন।

উল্লেখ্য, জনপ্রত্যাশার এই বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। এর মধ্যে উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা। আর পরিচালন ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ১০ হাজার ২৬২ কোটি টাকা।

যা মোট জিডিপির ৫ শতাংশ। টাকার অংকে বর্তমানে দেশের মোট জিডিপির পরিমাণ ২৮ লাখ ৮৫ হাজার ৮৭২ কোটি টাকা। এটি দেশের ইতিহাসে সবচেয়ে বড় আকারের বাজেট।

এ সম্পর্কিত আরও খবর