নতুন অর্থবছর থেকে ৬ স্তরের ভ্যাট

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 11:31:16

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নতুন মূল্য সংযোজন কর (মূসক) তথা ভ্যাট আইনে হার রাখা হচ্ছে ছয়টি স্তরের। এই স্তরগুলো হচ্ছে- ২, ২ দশমিক ৪, ৫, ৭ দশমিক ৫, ১০ ও ১৫ শতাংশ। আগামী ১ জুলাই থেকে নতুন এই ভ্যাট আইন বাস্তবায়ন হবে। তবে প্রধান স্তর রাখা হয়েছে ৫, ৭ দশমিক ৫, ১০ ও ১৫ শতাংশ।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে জাতীয় সংসদে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে দেশের ৪৮তম বাজেট ঘোষণা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু তিনি অসুস্থ থাকায় প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে অর্থাৎ পুরনো আইনে ভ্যাটের স্তর ছিল ৭টি। এগুলো হচ্ছে ২, ৩, ৪ দশমিক ৫, ৫, ৭, ১০ ও ১৫ শতাংশ।

বাজেট বক্তৃতায় বলা হয়, বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে নতুন ভ্যাট আইনে বেশকিছু সংস্কার ও সহজীকরণ করা হয়েছে। এগুলো হচ্ছে ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের মূল্য সংযোজন কর (মুসক) নেটের বাইরে রাখার জন্য বার্ষিক টার্নওভার ৫০ লাখ টাকা পর্যন্ত মুসক অব্যাহতি দেওয়া হবে।

মুদ্রাস্ফীতির সম্ভাবনার বিষয়টি বিবেচনা নিয়ে কিছু পণ্য ও সেবার ক্ষেত্রে সুনিদিষ্ট কর নির্ধারণ করা হয়েছে। ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের উৎসাহিত করতে ৫০ লাখ থেকে তিন কোটি টাকা পর্যন্ত চার শতাংশ হারে কর দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

স্থানীয় ব্যবসায়ী পর্যায়ে করভার কমানোর জন্য মূসক হার পাঁচ শতাংশ নির্ধারণ করা, পণ্যের সংবেদনশীলতা বিবেচনায় বিশেষ ব্যবস্থা হিসেবে ওষুধ ও পেট্রোলিয়ামজাত পণ্যে বর্তমানের ন্যায় স্থানীয় ব্যবসায়ী পর্যায়ে মূসকের হার যথাক্রমে ২ দশমিক ৪ ও ২ শতাংশ বহাল রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর