দুদকের জন্য বরাদ্দ বেড়েছে ২২ কোটি টাকা

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 21:11:09

২০১৯-২০ সালের প্রস্তাবিত বাজেটে দুর্নীতি দমন কমিশনের (দুদক) জন্য বরাদ্দ বেড়েছে। আগের অর্থবছরের তুলনায় ২২ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে জাতীয় সংসদে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে ৪৮তম বাজেট ঘোষণা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু অসুস্থ থাকায় পরে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের বাজেটে ১৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে পরিচালন খাতে ১১০ কোটি এবং উন্নয়ন খাতে ৩০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

২০১৮-২০১৯ অর্থবছরে দুদকের জন্য বরাদ্দ ছিল ১১৮ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় বলা হয়, বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। দুদকের সক্ষমতা বাড়াতে বিভাগীয় কার্যালয় ছয়টি থেকে আটটিতে এবং সমন্বিত জেলা কার্যালয় ২২টি থেকে ৩৬টিতে উন্নীত করা হয়েছে। দুর্নীতি দমন কার্যক্রমকে আরও গতিশীল করার লক্ষ্যে দুর্নীতি দমন কমিশনে গোয়েন্দা ইউনিট গঠন করা হয়েছে এবং বাংলাদেশ পুলিশ হতে এক প্লাটুন সশস্ত্র পুলিশ কমিশনে সংযুক্ত করা হয়েছে।

‘দুদকে প্রাপ্ত অভিযোগ থেকে শুরু করে তদন্ত ও মামলা পরিচালনার কাজ যথাযথভাবে করার জন্য একটি ওয়েবভিত্তিক সফটওয়্যার তৈরি করা হবে। এ ওয়েবসাইট পরিচালনার জন্য ২০০ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। দেশের জনগণ দুর্নীতি দমন কমিশনকে একটি যথাযথ কার্যকর কমিশন হিসেবে দেখতে চায়।’

এ সম্পর্কিত আরও খবর